এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ!


করোনা ভাইরাসের কারণে দেশের সব কিছুই বন্ধ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে  অফিস আদালত সব কিছুই করোনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত সব কিছুই বন্ধ থাকবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হচ্ছে। এই ক্ষতি পূরণ করতে শিক্ষা মন্ত্রণালয় শুরু করেছে অনলাইন ক্লাস নেওয়া। সকাল 9 টা থেকে দুপুর 12 টা পর্যন্ত অনলাইনে সকল ক্লাসের বিভিন্ন বিষয় নিয়ে পড়ানো হয়। বিকালে সেই ক্লাস গুলো পুনসম্প্রচার করা হয় সকলের কাছে অনলাইন ক্লাস গুলো পৌঁছে দিতে। এই বন্ধের মধ্যে শুরু হওয়ার কথা ছিল এইচএসসি ও সমমানের পরীক্ষার। করোনা ভাইরাসের কারণে সেটি সম্ভব হয়ে উঠেনি।

এইচএসসি ও সমমানের পরীক্ষা গত পহেলা এপ্রিল শুরু হওয়ার কথা ছিলো। করোনা ভাইরাসের কারণে সকল কিছু বন্ধ থাকায় শুরু হতে পারেনি এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রায় 12 লাখ শিক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। সকল এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের এখন একটাই প্রশ্ন, কবে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের এক সূত্রে জানা গেছে, করোনাভাইরাস এর কারণে চলতি বছরের এসএসসি এবং এর সমমানের পরীক্ষার ফল প্রকাশ স্থগিত করা হয়েছে। একইভাবে এইচএসসি এবং এর সমমানের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের আরেক সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক হলে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলার 15 দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে এবং এইচসসি পরীক্ষা শুরু করা হবে।

শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার আগে এইচএসসি পরীক্ষা দূরে থাক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ও সম্ভাবনা কম। আগামী ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না এটা মোটামুটি ধরে নেয়া যায়। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। তারপর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হবে বলে জানান শিক্ষা বোর্ড কর্মকর্তারা। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর 15 দিনের সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে। তখন সকল শিক্ষা খুললে জানিয়ে দেওয়া হবে সময়সূচী। তখন সেই সময় সুচি অনুযায়ী এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। ধরেই নেয়া যায় দেশের অবস্থা ঈদ এর আগে ঠিক হবে না। তাই ঈদ এর পরই এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।




প্রতিবেদন
রাকিব হাসান





কোন মন্তব্য নেই

Write your comment here........

Blogger দ্বারা পরিচালিত.