ধূমপান করা ব্যক্তির জন্য করুণা ভাইরাসের ঝুঁকি কতটুকু ?

করো না ভাইরাস আসার পর আমরা প্রতিনিয়ত শুনে এসেছি, যারা ধূমপান করেন তাদের করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশী রয়েছে। কিন্তু সম্প্রীতি এক গবেষণায় ব্রিটিশ বিজ্ঞানীরা দেখেছেন যারা ধূমপান করেন তাদের করোনাভাইরাস হওয়ার ঝুঁকি অনেক কম রয়েছে। কেননা যারা ধূমপান করেন তাদের ইমিউন সিস্টেম অনেকটা স্থির অবস্থায় চলে যায়। ফলে ধূমপায়ীদের করোনাভাইরাস থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। ধূমপায়ীদের শরীরে নিকোটিন এর হার হয়ে উঠে বিষাক্ত। যা ভাইরাসের জন্য মোটেই আক্রান্ত হওয়ার জন্য সুবিধাজনক নয়। আমরা জানি ধূমপায়ী মানুষের ভিতরের লাঞ্চ ফুসফুস নিকোটিনে পুড়ে বিষাক্ত কয়লার মতো হয়ে যায়। করোনাভাইরাস চর্বি জাতীয় হওয়াতে নিকোটিনে বাঁচতে পারে না।

 কিন্তু যারা পান চুন জর্দা সেবন করেন এদের ক্ষেত্রে করোনা ভাইরাস প্রভাব ফেলবে সাধারণ মানুষের মতোই। যারা বিভিন্ন নেশা দ্রব্য সেবন করেন তাদের করোনা আক্রান্তের ঝুঁকি কম রয়েছে বলে জানিয়েছেন আমেরিকান এক ইউনিভার্সিটির গবেষকরা। সুতরাং তাই বলে ধূমপান করা ব্যক্তি অসাবধানতায় থাকা যাবে না। সবাইকে সতর্ক থাকতে হবে। মাক্স পরিধান করে বাইরে চলাচল করতে হবে। বাইরে থেকে এসে হাত পরিষ্কার করে  ধুতে হবে। সাবান স্যানিটাইজার ব্যবহার করে পরিষ্কার পরিচ্ছন্নতা থাকতে হবে। করোনাভাইরাস মোকাবেলায় দেশ ও সমাজকে সাহায্য করতে হবে। সবাই মিলে করোনাভাইরাস ঠেকাতে এগিয়ে আসতে হবে।

যেন করোনাভাইরাস দেশ রাষ্ট্র সমাজ ও পরিবার-পরিজনদের কোনো ক্ষতি না করতে পারে। সর্বোপরি প্রয়োজন ছাড়া বাইরে না গিয়ে বাসায় অবস্থান করুন। নিরাপদ থাকুন পরিবার-পরিজনদের কে নিরাপদ রাখুন। দেশকে বাঁচাতে করোনাভাইরাস মোকাবেলায় সর্বোপরি সবাইকে ভূমিকা রাখতে হবে। তাছাড়া কখনো সম্ভব হবে না সরকার, তথা শুধু স্বেচ্ছাসেবক দিয়ে করোনাভাইরাস মোকাবেলা করতে। সরকারের দেয়া নিয়ম নীতি আমাদের সকলকে মেনে চলতে হবে। যারা আর্থিকভাবে সচ্ছল রয়েছে তারা সব সময় চেষ্টা করবো, যারা আর্থিকভাবে খারাপ অবস্থায় ভুগছেন তাদেরকে সাহায্য করতে। যারা অনাহারে রয়েছেন তাদেরকে আহার করাতে। তা না হলে সম্ভব নয় দেশ এবং দেশের জাতিকে বাঁচাতে। প্রতিনিয়ত আপডেট খবর পেতে চোখ রাখুন  অনলাইন পত্রিকায়। সবার আগে তাজা খবর পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে অনলাইন পত্রিকাযর পাশে থাকুন।ধন্যবাদ 



প্রতিবেদন 
আদনান হোসেন



কোন মন্তব্য নেই

Write your comment here........

Blogger দ্বারা পরিচালিত.