এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা !


শিক্ষা মন্ত্রণালয়ের এক সূত্রে জানা গেছে, করোনাভাইরাস এর কারণে চলতি বছরের এসএসসি এবং এর সমমানের পরীক্ষার ফল প্রকাশ স্থগিত করা হয়েছে। একইভাবে এইচএসসি এবং এর সমমানের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। 

শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস চালু করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ থাকবে। এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হবে কবে তা নিয়ে সকল পরীক্ষার্থীদের সাথে তাদের অভিভাবকদেরও অনেক আগ্রহ রয়েছে। করোনা ভাইরাসের আক্রমণের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না থাকলে স্বাভাবিকভাবে মে মাসের প্রথম সপ্তাহেই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে সবকিছুই এখন বন্ধ। তাই শিক্ষা বোর্ডেও এখন পর্যন্ত খাতা এসে পৌঁছায়নি। করোনা ভাইরাস এর পরিস্থিতি স্বাভাবিক হলে তার পর এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় থেকে তাদেরকে বলা হয়েছে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে কোন কোন ফল প্রকাশের কাজ অনেক দূর এগিয়েছে আবার কেউ একটু পিছিয়ে। বর্তমান পরিস্থিতিতে কোনভাবেই ফল ঘোষণা করা সম্ভব নয়। যানবাহন চলাচল শুরু হলে পরিস্থিতি স্বাভাবিক হলে ছুটি শেষে সবকিছু খোলার পর 15 দিনের মধ্যে ফল প্রকাশ করা হতে পারে।

জানা গেছে গত 13 বছর ধরে এসএসসি পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ এর কারণে এবার এসএসসি পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না। এর ফলে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ও পিছিয়ে যাবে।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস-আদালত ছুটি ঘোষণা করে আগামী 25 এপ্রিল পর্যন্ত। শুধু জরুরি প্রয়োজনে সীমিত আকারে ব্যাংক জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান খোলা রয়েছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি। এসএসসি পরীক্ষার তত্ত্বীয় অংশ শেষ হয় 27 ফেব্রুয়ারি আর ব্যবহারিক পরীক্ষা শেষ হয় গত 5 মার্চ।

৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করার জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত সময় ছিল ৬ মে। কিন্তু করোনা ভাইরাস এর কারণে শিক্ষা মন্ত্রণালয়ে এখন পর্যন্ত খাতা এসে পৌঁছায়নি। যানবাহন চলাচল শুরু হলে তখন ১৫ দিন লাগবে ফল প্রকাশ করতে। ২৫ তারিখ পর্যন্ত সব কিছু বন্ধ ঘোষণা করা হয়েছে। যদি ২৬ তারিখ থেকে সব কিছু শুরু হয় তাহলে ১২-১৫ তারিখের মধ্যে ফল প্রকাশ করা হবে। 
করোনা ভাইরাসের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। এই পরিস্থিতি ঈদ এর আগে শেষ হবে না বলে সবাই মনে করছেন। যদি ঈদ এর পর করোনা ভাইরাসের প্রকোপ শেষ হয় তাহলে সব শিক্ষা প্রতিষ্ঠান ৪/৫ জুন এর দিকে খুলবে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান খুললে ১৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। তাই বলা যেতে পারে ঈদ এর পর দেশের অবস্থা স্বাভাবিক হলে এসএসসি এর ফল প্রকাশ করা হবে জুনের ২০-২৫ তারিখের মধ্যে।




প্রতিবেদন
রাকিব হাসান



কোন মন্তব্য নেই

Write your comment here........

Blogger দ্বারা পরিচালিত.