শিক্ষা নিয়ে সরকারের তালবাহানা


করোনাভাইরাস বাংলাদেশে এসেছে ৮ই মার্চ। তারপর থেকে পুরো দেশে আতঙ্ক শুরু হয়ে যায়। সেই অনুযায়ী ১৭ ই মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান অনিশ্চিত কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। সেই যে বন্ধ হলো।  আজ প্রায় দেড় মাস হয়ে গেলো। শিক্ষাপ্রতিষ্ঠান সব বন্ধ। মাধ্যমিক পরীক্ষার ফলাফল এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে এখনো শিক্ষা মন্ত্রী কিছুই জানায় নি।

এদিকে সকল ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রী, অন্যান্য শ্রেণির শিক্ষার্থী ঘরবন্দীতে চরম ভোগান্তি, বিরক্ত হয়ে গেছে। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ এপ্রিল ঘোষণা দেন করোনা পরিস্থিতি এ রকম থাকলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষা প্রতিষ্ঠান।  শিক্ষার্থীদের ওপর এ যেনো বর্জপাত। তাই বিভিন্ন বেসরকারি ইউনিভার্সিটি চিন্তা করে নিয়েছে তারা অনলাইন ক্লাস নিবে। জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে প্রতিষ্ঠান খুললে নেওয়া হবে পরীক্ষা,  হবে না কোনো ক্লাস।

স্কুলের ছেলে মেয়েরা অধির আগ্রহে আছে, কবে দেশ থেকে করোনা মুক্তি পাবে, কবে তারা শিক্ষাঙ্গনে ফিরে যাবে। বেসরকারি ইউনিভার্সিটির শিক্ষার্থী ছাড়া বাংলাদেশের স্কুল, সরকারী ইউনিভার্সিটির শিক্ষার্থী,  কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৬০% শিক্ষার্থী নিম্ন আয়ের, মধ্যবিত্ত, গরিব, কৃষক বাবার সন্তান। তার ওপর কর্মহীন সকল মানুষ। সেই সময়ে তারা কীভাবে অনলাইন ক্লাস চালিয়ে যাবে, সেই চিন্তা করছে সরকার। কিন্তু যেখানে সবার খাবার জুটে না ঠিক মতো, সেখানে অনলাইন ক্লাস হাস্যকর।

সারা দেশে করোনায় মৃতের সংখ্যা কম হলেও আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। তার মধ্যে আবার গার্মেন্টস খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থী,  তাদের অভিভাবক,  শিক্ষকদের অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানও কেনো খুলা হচ্ছে না। আমাদের সবার কাম্য পুরো বাংলাদেশ থেকে যেনো এই মহামারী অচিরেই দূরীভূত হয়।

মানবিক কারণ বিবেচনা করলে সকল বিধি নিষেধ মানুষের কল্যাণের জন্য দিয়েছেন আইন বিভাগ। সব কিছু মেনে চলায় হবে মানুষের জন্য কল্যাণকর। সারা বিশ্ব যেখানে করনা পরিস্থিতিতে ভীত সন্থস্ত সেখানে বাংলাদেশের মানুষ যদি বিধি নিষেধ মেনে না চলে তবে তাদের চরম ভোগান্তি ভোগ করতে হবে।অন্যান্ন দেশের মানুষ প্রতিনিয়ত বুঝতে পারছেন যে করনা ভাইরাস কতটা ভয়াবহ। তাই  আমাদের ও উচিৎ সতর্ক  হওয়া।

এমন গুরুত্বপূর্ণ তথ্য পেতে অনলাইন পত্রিকার সাথে থাকুন। ধন্যবাদ।

লেখাঃ নূরে আজম খান
 

কোন মন্তব্য নেই

Write your comment here........

Blogger দ্বারা পরিচালিত.