নিকোটিন দিয়ে তৈরি হতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

করোনা ভাইরাস এর এই পরিস্থিতি দেখে সবাই এর থেকে পরিত্রান পেতে চাচ্ছেন। সকলেরই এখন একটাই চিন্তা যে কবে বের হবে করোনা ভাইরাসের ভ্যাকসিন। এই নিয়ে অনেক বিজ্ঞানীই করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে কাজ শুরু করে দিয়েছেন। অনেকেই সফলতার অনেক কাছে পৌঁছে গিয়েছে এবং অনেকেই এখনো পিছিয়ে আছেন। আবার অনেক টোটকা বের হয়েছে করোনাভাইরাস থেকে বেঁচে থাকতে। যেমন গরম জল খেতে হবে, এই খেতে হবে, সেই খেতে হবে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো নিকোটিন দিয়ে তৈরি হতে পারে করনা ভাইরাসের ভ্যাকসিন। তাই নিয়ে কাজ করছে ফ্রান্সের বিজ্ঞানীরা।

জানা গিয়েছে যে ধূমপান কারীরা করোনা ভাইরাসে খুবই কম আক্রান্ত হচ্ছে। তাদের সুস্থ হয়ে যাওয়ার হার ও অনেক বেশি। তার সাথে আরো অন্যান্য কারণে ফ্রান্সের বিজ্ঞানীরা মনে করছেন নিকোটিন দিয়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করা সম্ভব।  সেই বিষয়টি নিয়েই তারা এগিয়ে যাচ্ছে।  ফ্রান্সের সরকার অনুমোদন দিলেই তারা করোনাভাইরাস এর ভ্যাকসিন নিকোটিন দিয়ে তৈরি করার কাজে নেমে পড়বো।

এক গবেষণা থেকে জানা গিয়েছে যে, ধূমপানকারীর আক্রান্ত হবার সংখ্যা সাধারণ মানুষের আক্রান্ত হওয়ার তুলনায় অনেক কম। সিগারেটের নিকোটিনে এমন কিছু আছে যার কারণে ধূমপায়ীরা ভাইরাসে কম আক্রান্ত হচ্ছে।

ফ্রান্সের বিজ্ঞানীরা একটি পরীক্ষা করেছে। এবং সেই পরীক্ষার ভিত্তিতে তারা মনে করছে যে, নিকোটিন দিয়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করা সম্ভব। ফ্রান্সের গবেষকদের কাছে নিকোটিনের কার্যকারীতা উঠে আসতেই তারা সেই পরীক্ষাটি নেওয়া শুরু করেছিল।

পরীক্ষার ফলাফল হলো, ফ্রান্সের গবেষকরা 480 জন করোনা ভাইরাসের রোগীকে নিয়ে একটি পরীক্ষা চালায়, যাতে দেখা যায় যে হাসপাতালে ভর্তি করোনাতে আক্রান্ত রোগীদের মধ্যে মাত্র 4.75 শতাংশ ছিলেন ধূমপানকারী। সেই 4.75 শতাংশ ধূমপানকারীদের থেকে ভালো হয়ে ওঠার হারেও ছিল অনেক ভালো ফল। তারা বাকিদের তুলনায় তাড়াতাড়ি সুস্থ হয়ে যাচ্ছিলেন।এবং ধূমপানকারীদের আক্রান্তের সংখ্যাও অনেক কম এই কারণেই ফ্রান্সের গবেষকরা মনে করছেন নিকোটিন দিয়ে তৈরি হতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

চায়নাতেও করোনা ভাইরাস প্রতিরোধে ধূমপানের কার্যকারিতা নিয়ে একটি পরীক্ষা করা হয়। সেই পরীক্ষা থেকে জানা যায় চীনের সাধারণ মানুষের মাত্র 12.19 শতাংশ ধূমপানকারী করোনাতে আক্রান্ত। এবং চায়নার ৬০ শতাংশ মানুষই ধূমপান করে।সেই হার থেকেই বুঝা যাই করোনা ভাইরাস রোধে নিকোটিন অনেক কর্যকরী। ধূমপান কারীদের সুস্থ হওয়ার ছিল অনেক ভালো। তাই আশা করা যাচ্ছে যে নিকোটিন দিয়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করা সম্ভব।



কোন মন্তব্য নেই

Write your comment here........

Blogger দ্বারা পরিচালিত.